দাঁতের ব্যাথায় করনীয়

দাঁতের ব্যথা খুবই কষ্টদায়ক ও যন্ত্রণাদায়ক। একমাত্র যার হয় সেই বোঝে দাঁতের ব্যথার যন্ত্রনা। চলুন দেখে নেই দাঁতে ব্যথা হলে কি কি করণীয়!

দাতের ব্যাথায় করনীয়

  1. গরম পানি + লবণ
  2. লবঙ্গ
  3. রসুন
  4. পেঁয়াজ
  5. আদা

গরম পানি + লবণ

যখন দাঁত ব্যথা করে তখন যদি গরম পানিতে লবণ মিশিয়ে কুলি করা যায়। তাহলে পুরোপুরি ব্যথা থেকে মুক্তি না পেলেও খানিক সময়ের জন্য অবশ্যই ব্যথামুক্ত হবেন।

লবঙ্গ

লবঙ্গ দিয়ে ও দাঁতের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। লবঙ্গের সাথে তিলের তেল একসাথে ব্লেন্ডিং করে পেস্ট তৈরি করুন। দাঁতের ক্ষত স্থানে পেস্ট লাগিয়ে দিন। খুব তাড়াতাড়ি ব্যথা থেকে মুক্তি পাবেন।

রসুন

রসুন দিয়ে ও দাঁতের দাঁতের ব্যথা কমানো যায়। এক কোয়া রসুনের সাথে হালকা লবন দিয়ে ব্যথাযুক্ত স্থানে লাগিয়ে কামড় দিয়ে রাখুন। তাহলেই দাঁতের ব্যথার যন্ত্রনা কমে যাবে।

পেঁয়াজ

পিয়াজের মধ্যে রয়েছে অ্যান্টিসেপটিক। এই অ্যান্টিসেপটিক যে কোনো ক্ষত স্থানে লাগিয়ে দিলে তা খুবই তাড়াতাড়ি সেরে যায়। পেঁয়াজের ঝাঁজ অনেক বেশি কিন্তু ব্যথাযুক্ত দাঁতের উপর দিয়া কামড় দিয়ে রাখলে আরাম পাবেন।

আদা

আদা খুবই উপকারী ঔষধ হিসেবে কাজ করে ইনস্ট্যান্ট দাঁতের ব্যথা দূর করার জন্য। একটু আদা ব্যথাযুক্ত দাঁত দিয়ে হাল্কা করে চিবুতে থাকুন। আশা করছি, কিছুক্ষনের ভিতর ব্যথা কমে যাবে।

উপরিউক্ত যেই টিপসগুলো দেওয়া হল তা খানিকের জন্যে ব্যথা কমাতে সক্ষম হবে। তবে যেহেতু দাঁত ব্যথা খুবই কষ্টদায়ক সেহেতু খানিকের জন্যে ব্যথা কমিয়ে খুবই দ্রুত ভালো ডেন্টিস্টের পরামর্শ নিন।

সতর্কতাঃ দাঁত অতিরিক্ত ব্যথা করলে খুবই তাড়াতাড়ি ডাক্তারের শরণাপন্ন হোন।


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

সুরক্ষা: করোনাকালীন সময়ে অবশ্যই পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) ব্যবহার করুন।

Newsletter Updates

Enter your email address below to subscribe to our newsletter

Leave a Reply